অর্পার পক্ষ থেকে

স্বাগতম

(এসোসিয়েশন ফর রুরাল পিপলস এডভান্সমেন্ট)

একটি অরাজনৈতিক স্বেচ্ছা সেবা মূলক বে-সরকারি সামাজিক প্রতিষ্ঠান

লক্ষ্য

সমাজের পিছিয়ে পড়া জনসাধারনের জীবন মানের পরিবর্তন ঘটানো, সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর সামাজিক নিরাপত্তা ও মানবাধিকার রক্ষা করা, তাদের আত্মনির্ভরশীল করে গড়ে তোলা, নারী-পুরুষের বৈষম্য দূর করা এবং নারী উদ্যোক্তা তৈরি করতে অর্পা প্রতিশ্রুতিবদ্ধ।

উদ্দেশ্য

গ্রামীন ভূমিহীন, শ্রমজীবি মানুষের আর্থ-সামাজিক উন্নয়নের লক্ষ্যে তাদের কর্ম সংস্থান সৃষ্ঠি করে উপার্জনশীল করা এবং সুবিধা বঞ্চিত শ্রেনীর ব্যক্তিদের জন্য বিভিন্ন ধরনের প্রকল্প গ্রহন করা। গ্রামীন বিশেষ করে অনগ্রসর ভূমিহীন, শ্রমজীবি মানুষের আর্থ সামাজিক অবস্থার উন্নয়নের লক্ষ্যে তাদের দ্বারা পেশা ভিত্তিক প্রশিক্ষন প্রদান এবং কর্ম সংস্থানের ব্যবস্থা করা ও উপার্জনশীল করে তোলা। পরিবার পরিকল্পনা সম্পর্কে সচেতন করা ও পদ্ধতি গ্রহনে উঃসাহিত করা, মহিলাদের হস্ত শিল্প ও পেশাগত শিক্ষাদান এবং উন্নয়ন সাধন করা, বনায়ন কর্মসূচীতে সহায়তা করা এবং বনায়ন প্রকল্প গ্রহন করা, প্রতিবন্ধীদের পুনর্বাসনে ও সামাজিকভাবে মূল্যায়নের ব্যাপারে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করা, অল্প শিক্ষিত বেকার যুবকদের কর্মসংস্থানের লক্ষ্যে বৃত্তি মূলক প্রশিক্ষণ চালু করা, ধুমপান বিরোধী আন্দোলন গড়ে তোলাসহ স্বেচ্ছায় রক্তদানে জনগনকে ব্যপক উদ্বুদ্ধ করা, অ-বৈতনিক গণশিক্ষার ব্যবস্থা চালু করা।

নির্বাহী পরিষদ

সাধারণ পরিষদের মাধ্যমে মনোনীত/নির্বাচিত সদস্যগনই নির্বাহী পরিষদের সদস্য হবে। এই পরিষদের সদস্য সংখ্যা হবে ০৭ (সাত) জন । নির্বাহী পরিষদ তার কর্ম কাণ্ডের জন্য সাধারণ পরিষদের নিকট জবাবদিহি করেন এবং দায়ী থাকেন ।

অনগ্রসর ভূমিহীন, শ্রমজীবি মানুষের আর্থ সামাজিক অবস্থার উন্নয়নের লক্ষ্যে তাদের দ্বারা পেশা ভিত্তিক প্রশিক্ষন প্রদান এবং কর্ম সংস্থানের ব্যবস্থা করা ও উপার্জনশীল করে তোলা ও দরিদ্র জনগোষ্ঠির কর্মসংস্থান ও উপার্জনের জন্য সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষের অনুমতিক্রমে কুটির শিল্পের প্রশিক্ষন দেয়ার মাধ্যমে কুটির শিল্প গঠনে উৎসাহ দেয়া এবং কুটির শিল্প চালু করা ও সহায়তা সেবা।

জনবল

স্বেচ্ছাসেবক

সুবিধাভোগী

অভিযোজিত শিশু

গ্রামীন অন-অভিজ্ঞ জন সাধারণকে স্বাস্থ্য সচেতন করা। পুষ্টি, ভিটামিন, মাতৃস্বাস্থ্য সম্পর্কে সচেতন করা এবং সহায়তা প্রদান করা। প্রাথমিক স্বাস্থ্য ও রোগ প্রতিষেধক এর মাধ্যমে রোগ নিরাময় করনের লক্ষ্যে সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষের অনুমতিক্রমে প্রশিক্ষন দেওয়া এবং শিক্ষনীয় বিষয়বস্তু ভিত্তিক পুস্তুক, লিফলেট প্রণয়ন করা ও প্রচার করা।

লক্ষ্য, উদ্দেশ্য ও আদর্শ

লিঙ্গ বৈষম্য দূর করা, নারীদের কর্ম সংস্থান তৈরী ও নারী উদ্যোক্তা সৃষ্টি করা।

এছাড়াও সংস্থার লক্ষ্য, আদর্শ ও উদ্দেশ্য নিম্নে প্রদত্ত হলঃ

  • গ্রামীন অ-উন্নত এলাকার নিরক্ষর অনগ্রসর মানুষকে শিক্ষাদানের জন্য শিক্ষাকেন্দ্র স্থাপন করা ও অ-বৈতনিক গণশিক্ষার ব্যবস্থা চালু করা, আনুষ্ঠানিক শিশু শিক্ষা, বয়স্ক শিক্ষা ও ধর্মীয় শিক্ষা চালু করা।
  • গ্রামীন ভূমিহীন, শ্রমজীবি মানুষের আর্থ-সামাজিক উন্নয়নের লক্ষ্যে তাদের কর্ম সংস্থান সৃষ্ঠি করে উপার্জনশীল করা এবং সুবিধা বঞ্চিত শ্রেনীর ব্যক্তিদের জন্য বিভিন্ন ধরনের প্রকল্প গ্রহন করা।
  • বিস্তারিত...

    কার্যক্রম

    দারিদ্রতা

    গ্রামীন ভূমিহীন, শ্রমজীবি মানুষের আর্থ-সামাজিক উন্নয়নের লক্ষ্যে তাদের কর্ম সংস্থান সৃষ্ঠি করে উপার্জনশীল করা এবং সুবিধা বঞ্চিত শ্রেনীর ব্যক্তিদের জন্য বিভিন্ন ধরনের প্রকল্প গ্রহন করা।

    শিক্ষা

    জনগনের মধ্যে পাঠ অভ্যাস গড়ে তোলার লক্ষ্যে সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষের অনুমতিক্রমে পাঠাগার স্থাপন ও সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষের নিয়মিত বুলেটিন প্রকাশ করা।

    স্বাস্থ্য

    গ্রামীন অন-অভিজ্ঞ জন সাধারণকে স্বাস্থ্য সচেতন করা। পুষ্টি, ভিটামিন, মাতৃস্বাস্থ্য সম্পর্কে সচেতন করা এবং সহায়তা প্রদান করা। প্রাথমিক স্বাস্থ্য ও রোগ প্রতিষেধক এর মাধ্যমে রোগ নিরাময় করনের লক্ষ্যে সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষের অনুমতিক্রমে প্রশিক্ষন দেওয়া এবং শিক্ষনীয় বিষয়বস্তু ভিত্তিক পুস্তুক, লিফলেট প্রণয়ন করা ও প্রচার করা।

    মানবাধিকার

    মানবাধিকার এর পক্ষে কাজ করা এবং নির্যাতিতদের আইনি সহায়তা প্রাদান করা।

    খাদ্য নিরাপত্তা

    নিরাপদ খাদ্য ও পানীয় ব্যবস্থা করা

    পরিবেশ সচেতনতা বৃদ্ধ করা

    প্রাকৃতিক ভারসাম্য রক্ষার্থে বাংলাদেশ সরকার এর বার্ষিক বনায়ন কর্মসূচীর অধীনে অত্র সংস্থার কার্যক্রম ভূক্ত এলাকায় ব্যপক বনায়ন কর্মসূচীতে সহায়তা করা এবং বনায়ন প্রকল্প গ্রহন করা, বৃক্ষ নিধন প্রতিরোধ সম্পর্কে জন সাধারণকে সচেতন করা।

    সিনিয়র অফিসিয়াল

    এডভোকেট মোঃ ওয়াহেদুজ্জামান

    নির্বাহী পরিচালক

    ইঞ্জিনিয়ার মোঃ গোলাম সাদিক

    প্রোগ্রাম ম্যানেজার

    মোঃ মতিউর রহমান

    ম্যানেজার (হিসাব)

    মোছাঃ মাহফুজা খাতুন

    ম্যানেজার (প্রশাসন)

    রুখসানা রহমান

    চীফ ট্রেইনার

    মোছাঃ কানিজ ফাতিমা

    মনিটরিং অফিসার